আমি নিজেই নিজেকে শিক্ষা দিয়েছি : ক্যাটরিনা

0
361

বলিউডের সফরনামা নিয়ে অভিনেতা-অভিনেত্রীদের বই লেখার ধুম চলছে যেন। সেই তালিকায় এবার যুক্ত হতে চলেছেন ক্যাটরিনা কাইফ। কেরিয়ারে নিজের চরাই-উৎরাই নিয়ে বই লেখার ইচ্ছা প্রকাশ করেছেন এই অভিনেত্রী।

২০০৩ সালে ‘বুম’ ছবিটি দিয়েই বলিউডে নিজের নাম লেখান ক্যাটরিনা। প্রথম ছবি মুক্তি পাওয়া মাত্রই নিজের অভিনয় নিয়ে হাজারো প্রশ্নের সম্মুখীন হয়েছিলেন এই অভিনেত্রী। কিন্তু সমালোচদের সেই সব প্রশ্নকে বুড়ো আঙুল দেখিয়েই ১৫ বছরের লম্বা বলিউড কেরিয়ারের সাক্ষী হতে চললেন ক্যাট। পুরোপুরি আনকোড়া একটা ইন্ডাস্ট্রিতে কী করে এত বছর কাটিয়ে ফেললেন ক্যাটরিনা?

সংবাদ সংস্থা পিটিআইকে এরই উত্তরে ক্যাটরিনা বলেন, “উত্তরটা আপাতত জমিয়ে রাখছি। বলিউড সম্পর্কে আমি নিজেই নিজেকে শিক্ষা দিয়েছি। কিন্তু এখন মনে হয় এই জার্নিটা নিয়ে একটা বই লিখে ফেললেই ভাল হয়। আর তাই উত্তর নষ্ট করতে চাই না। সত্যি করেই একটা বই এবার লেখা উচিত।”

বেশ কয়েকটি ব্লকবাস্টার রয়েছে ক্যাটরিনার ঝুলিতে। তার সম্প্রতি ছবি ‘টাইগার জিন্দা হ্যায়’ও সুপারহিট হয়েছে। ১৫ বছরের কেরিয়ারে সাপ-লুডো খেলার মতো নিজের ওঠা-নামা অনেক কিছুই শিখিয়েছে ক্যাটকে।

আর এমন ওঠা-নামা নিয়ে তার স্পষ্ট উপলব্ধি, “আমার কাছে ব্যর্থতাই জীবনের সবচেয়ে বড় শিক্ষক। জীবনে বড় হতে গেলে ব্যর্থতা আসবেই আর সেই ব্যর্থতাই চলার পথে অনেক কিছু শিক্ষা দিয়ে যাবে।”

তবে এখানেই থেমে থাকেননি ক্যাট। তার আরও বক্তব্য, “অন্য নানা জগতের নানা মানুষের জার্নি সংক্রান্ত বই আমি এখনও পড়ে যাই। আর এই বইগুলোই আমায় শিক্ষা দেয়। এই শিক্ষা আমাকে একজন ব্যক্তি হিসেবে অনেকটাই বদলে দিয়েছে।”

তবে নায়িকার দাবি, ভবিষ্যতের জন্য কোনও প্ল্যানই নাকি থাকে না তার। আর প্ল্যান করে আগামী দিনেও চলতে নারাজ এই অভিনেত্রী।